What is SSLWhat is SSL

এসএসএল সার্টিফিকেট (SSL Certificate) সম্পর্কে যদি আপনি তেমন কিছু না-ও জানেন, তারপরও এর ব্যাবহার আপনি ইতিমধ্যে বিভিন্ন দেখে থাকবেন। ওয়েবসাইট এর অ্যাড্রেস http:// থেকে https:// কারা জন্যই মূলত এসএসএল সার্টিফিকেট ব্যাবহার করা হয়। আপনার ওয়েবসাইটে এটি যোগ করা কেন প্রয়োজন তার পূর্বেএটি কি – সেই বিষয়ে একটি ধারনা থাকা প্রয়োজন।

এসএসএল সার্টিফিকেট কি?

এসএসএল এর পূর্নরূপ হলো “সিকিউর্ড সকেটস লেয়ার”। ওয়েবসার্ভার থেকে ব্রাউজার এর মধ্যে একটি নিরাপদ কানেকশন তৈরি করার জন্য নিরাপত্তা ব্যাবস্থা হলো এসএসএল। ওয়েব ব্রাউজার এবং সার্ভারের মধ্যে তথ্য আদান প্রদান এর ক্ষেত্রে তথ্য নিরাপদ রাখতে সারা বিশ্বে স্বীকৃত প্রটোকল এটি। ওয়েবসাইটে তথ্য আদান প্রদানের জন্য এসএসএল আসার পূর্বে হ্যকাররা ব্যাবহারকারির তথ্য বিভিন্ন উপায়ে দেখতে পেত এবং প্রয়োজন হলে পরিবর্তন ও করে ফেলতে পারতো। এতে প্রাইভেসি যেমন নষ্ট হতো, তেমনি গুরুত্বপূর্ন তথ্য চুরি হওয়ার ভয়ও অনেক বেশি ছিলো। কিন্তু এসএসএল এর কারনে মাঝখান থেকে হ্যাকারদের তথ্য চুরি করা বা পরিবর্তন করে দিতে পারার ভয় নেই। এ পদ্ধতিতে তথ্যগুলো একটি ইনক্রিপশনের মাধ্যমে সার্ভার এবং ব্রাউজারের মধ্যে আদান-প্রদান হয় যা সেই ব্রাউজার ও সার্ভার ছাড়া অন্য কারও বোঝার উপায় নেই। এসএসএল সার্টিফিকেট সাধারনত কোনো ভালো সার্টিফিকেট অথোরিটি থেকে নিতে হয় এবং এ সকল সার্টিফিকেট এর তথ্য সেই ওয়েবসাইটেই দেখা যা। যেমন, চৌকাঠ ব্লগ এর ওয়েবসাইটেও এসএসএল সার্টিফিকেট যোগ করা আছে। এখন আপনি চৌকাঠ ব্লগ ভিজিট করার পর, অ্যাড্রেসবারে https:// অংশের বাম পাশে থাকা তালা আইকনে ক্লিক করে আমাদের ওয়েবসাইটের সার্টিফিকেট এর বিস্তারিত দেখতে পারবেন। তবে এসএসএল সার্টিফিকেট কোনো সার্টিফিকেট অথোরিটি থেকে না নিয়ে নিজেও তৈরি করে ব্যাবহার করা যায়, কিন্তু ওয়েব ব্রাউজার সেই সার্টিফিকেট অথোরিটি সম্পর্কে না জানায় Untrusted Website বার্তা দেখায় নিজে তৈরি করা সার্টিফিকেট বা Self Signed SSL Certificate এর ক্ষেত্রে। বর্তমানে প্রয়োজনের ওপর ভিত্তি করে বিভিন্ন রকমের এসএসএল সার্টিফিকেট পাওয়া যায়।

কেন SSL প্রয়োজন?

ওয়েবসাইটে তথ্য আদান প্রদানের নিরাপত্তা প্রদান করার জন্য এসএসএল সার্টিফিকেট আবশ্যক। যদি আপনার ওয়েবসাইট কাস্টমার ডাটা নিয়ে কাজ করে তাহলে অবশ্যই এতে এসএসএল থাকতে হবে। এছাড়া গুগলও র‌্যাংকিং এর ক্ষেত্রে এসএসএল এর ওপর গুরুত্ব দেয়। ওয়ার্ডপ্রেস থেকেও ওয়েবসাইট এর শুরু হতেই এসএসএল ব্যাবহারের জন্য উদবুদ্ধ করা হয়। তাই যে ধরনের ওয়েবসাইটই হোক না কেন, আমার মতে সব ওয়েবসাইটেই এসএসএল থাকা উচিৎ। কিভাবে এসএসএল সার্টিফিকেট আপনার ওয়েবসাইটে ইন্সটল করবেন তা জানতে এই লেখাটি পড়ুন।

বর্তমানে যেখানে প্রায় সকল হোস্টিং সার্ভিস বিনামূল্যে এসএসএল অফার করছে, সেখানে ওয়েবসাইটে এসএসএল না রেখে ওয়েবসাইট র‌্যাঙ্কিং ও ভিজিটরের কাছে কু-দৃষ্টিতে পড়ার কোনো মানে হয়না। তাই আপনার কোনো ওয়েবসাইট থাকলে তাতে আজই এসএসএল যোগ করে নিন।

By রাইসুল মুশফেক

টেক লাইফ নিয়ে সাজানো এই ব্লগে আপনাকে স্বাগতম। উপস্থাপিত বিষয়সমুহে আপনাদের কিছুটা সাহায্য করতে পারলেও আমি আনন্দিত।

One thought on “এসএসএল সার্টিফিকেট কি? কেন এর প্রয়োজন?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *