চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

লিনাক্স ও উইন্ডোজ এর মধ্যে ৭ টি মূল পার্থক্য

/
/
/
294 Views

উইন্ডোজ অপারেটিং সিস্টেম সারা বিশ্বে বহুল ব্যাবহৃত অপারেটিং সিস্টেম। সাধারনত নতুন যে কোনো কম্পিউটার ক্রয়ের সাথে উইন্ডোজ ইন্সটল করে দেওয়া থাকে তাই অনেক ব্যাবহারকারীই উইন্ডোজ ছাড়া অন্য কোনো অপারেটিং সিস্টেম এর সম্পর্কে জানেন না। আজ আমরা লিনাক্স অপারেটিং সিস্টেম এবং উইন্ডোজ এর মধ্যে মূল ৭ টি পার্থক্য জানার চেষ্টা করবো। লেখাটি পুরোপুরি নতুনদের জন্য।

কোন অপারেটিং সিস্টেম ইন্সটল করা সহজ?

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইন্সটল করা লিনাক্স এর চেয়ে বেশ সহজ। অনেক সময় নতুন ইউজার বুঝতে না পেরে লিনাক্স এর কোনো অপারেটিং সিস্টেম ইন্সটল করতে নিয়ে পুরো হার্ডডিস্ক নিজের অজান্তেই ফরম্যাট করে ফেলে। তবে উইন্ডোজ এর চেয়ে লিনাক্স এর ইন্সটলেশন সময় খুব কম প্রয়োজন হয়।

লাইসেন্স ও দাম কেমন?

লিনাক্স কার্ণেল ভিত্তিক প্রায় সব অপারেটিং সিস্টেম এর লাইসেন্স হলো ওপেন সোর্স অর্থাৎ আপনি নিজের ইচ্ছা মতো এটি ব্যাবহার ও বিতরন করতে পারবেন বিনামূল্যে। অপরদিকে উইন্ডোজ এর লাইসেন্স ক্রয় করে ব্যাবহার করতে হয়। লাইসেন্স এ উল্লেখিত সংক্ষক কম্পিউটার এর চেয়ে বেশি ব্যাবহার করা সম্ভব নয়।

কোন ধরনের ভিডিও গেইম ও সফটওয়্যার সাপোর্ট পাওয়া যাবে?

উইন্ডোজ এর জগতে গেম এর যেমন বিস্তার রয়েছে লিনাক্সে ঠিক তেমন না থাকলেও ধিরে ধিরে লিনাক্সেও ভালো ভালো গেম সাপোর্ট শুরু হয়েছে। আর সফটওয়্যার এর দিক থেকে, বেশিভাগ উইন্ডোজ সফটওয়্যার এর ওপেনসোর্স ভার্শন লিনাক্সে পাওয়া যাবে। এরপর কোনো সফটওয়্যার পাওয়া না গেলে লিনাক্সে Wine সফটওয়্যার ব্যাবহার করে যে কোনো উইন্ডোজ সফটওয়্যার লিনাক্সে ব্যাবহার করা সম্ভব।

যে কোনো সমস্যায় সাপোর্ট ও কমিউনিটি আছে?

উইন্ডোজ এর পেইড অনেক সাপোর্ট স্টাফ রয়েছে যে কোনো সমস্যায় আপনাকে সমাধান দেওয়ার জন্য। অপর দিকে লিনাক্সে রয়েছে সারা বিশ্বের অসংক্ষ্য স্বেচ্ছাসেবক যারা সর্বদা আপনার যে কোনো সমস্যায় সমাধান দিতে প্রস্তুত।

নিজের মতো করে কাস্টমাউজ করার সুযোগ কোথায়?

উইন্ডোজএ আপনি চাইলেও নিজের মতো করে কাস্টমাইজেশন করতে পারবেন না, কিন্তু লিনাক্স অপারেটিং সিস্টেম নিজের মনের মতো করে সাজিয়ে নেওয়া যায়।

নিরাপত্তা ও তথ্যের গোপনিয়তা আছে কি?

উইন্ডোজ তাদের সার্ভিস এর উন্নতির জন্য কাস্টামারের বিভিন্ন তথ্য নিয়মিত আমাদের জানা- অজানায় নিয়ে থাকে, কিন্তু লিনাক্সে এমন কোনো সমস্যা নেই।

ব্যাবহার করা কঠিন নাকি সহজ?

উইন্ডোজ ব্যাবহারকারীদের জন্য লিনাক্স ব্যাবহার করা প্রথম দিকে কঠিন মনে হলেও কিছুদিন ব্যাবহার করলেই তা সহজ হয়ে যায়। আসলে উইন্ডোজ ব্যাবহার করে অভ্যস্থ হওয়ায় নতুন অপারেটিং সিস্টেম এর সবকিছু বুঝতে কিছুটা সময় লাগতে পারে, তবে একেবারে নতুন ইউজারদের জন্য লিনাক্স বা উইন্ডোজ দুইটিরই ব্যাবহার শেখার জন্য প্রয়োজনিয় চেষ্টা প্রায় সমান দরকার।

এই পার্থক্যগুলো ছাড়াও লিনাক্স এবং উইন্ডোজ এর মধ্যে আরও অনেক পার্থক্য রয়েছে যা এই ছোট লেখায় তুলে ধরা হয়নি। এ সম্পর্কিত যে কোনো প্রশ্ন বা মতামত থাকলে কমেন্টে তা আমাকে জানালে, আমি যত দ্রুত সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করবো।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar