চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

ডট কম ডোমেইন এর দাম কে নির্ধারন করে?

/
/
/
699 Views
img

ডট কম (.com) ডোমেইন এর দাম সারা বিশ্বের প্রায় সকল ডোমেন প্রোভাইডার এর কাছেই একই রকম হয়ে থাকে। কোনো কোনো প্রোভাইডার আবার প্রথম বছর কম মূল্যে ডোমেইন দিয়ে পরের বছর থেকে বেশি নেওয়া শুরু করে গড়ে হিসাব মিলিয়ে নেয়। কিন্তু এই গড় দামটি কিভাবে নির্ধারিত হয়? আর ডোমেইন প্রোভাইডাররাই বা কোথা থেকে ডোমেইন কেনে? আজকের পোস্টে আমি এই বিষয়টি নিয়েই আলোচনা করবো।

ডট কম ডোমেইন কোথা থেকে আসে?

ডোমেইন নেম তৈরি করা, সঠিক সার্ভারে পয়েন্ট করা ও ম্যানেজ করার মূল যে কাজগুলো – তা ডোমেইন রেজিস্ট্রি এর দায়িত্বের মধ্যে পড়ে। ডোমেইন রেজিস্ট্রি অনেকটা ডোমেইন এর পাইকারী বিক্রেতার মতো। যে কেউ চাইলেই এখান থেকে ডোমেইন কিনতে পারবে না। শুধু মাত্র ডোমেইন রেজিস্ট্রার যারা, তারা ডোমেইন রেজিস্ট্রি থেকে তার ব্যাবহারকারির নামে ডোমেইন বরাদ্দ করতে পারে। এ ক্ষেত্রে ডোমেইন রেজিস্ট্রারকে ডোমেইন এর খুচরা বিক্রেতা হিসেবে তুলনা করা যায়। সারা বিশ্বে .কম ডোমেইন এর শুধুমাত্র একটিই রেজিস্ট্রি রয়েছে যেখানে .কম ডোমেইন এর সকল তথ্য থাকে। এই কোম্পানি টি হলো ভেরিসাইন (Verisign)। এ কোম্পানি টি ডট কম এর পাশাপাশি ডট নেট এবং আর বেশ কিছু টিএলডি (টপ লেভেল ডোমেইন) নিয়ন্ত্রন করে থাকে। তবে ডট কম ডোমেইন এর রেজিস্ট্রি সারা বিশ্বে একটি মাত্র হওয়ায় তারা যেন ইচ্ছা মতো ডোমেইন এর দাম নির্ধারন করতে না পারে, সে জন্য কিছু নিয়ন্ত্রক রয়েছে। তার মধ্যে একটি হলো আইসিএএনএন (ICANN) এবং যক্তরাষ্ট্রের সরকার। সব ডোমেইন এ যুক্তরাষ্ট্রের সরকারের কোনো নিয়ন্ত্রন না থাকলেও ডট কম এ রয়েছে।

ডোমেইন এর দাম নির্ধারন

ডট কম ডোমেইন এর দাম নির্ধারন এর ক্ষেত্রে আইসিএএনএন এবং আমেরিকান সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দুই নিয়ন্ত্রকের সাথে চুক্তি ছাড়া ভেরিসাইন কোম্পানি নিজের ইচ্ছায় ডট কম ডোমেইন এর দাম বৃদ্ধি করতে পারবে না। এর পূর্বে ২০০৬ সালে ভেরিসাইন আই.সি.এ.এন.এন এর সাথে নতুন চুক্তি করে পরবর্তি ৬ বছরের মধ্যে ৪ বছর ৭% হারে ডোমেইন এর মূল্য বৃদ্ধি করার সুযোগ পায় এবং সে সময় ডোমেইন এর মূল্য বৃদ্ধি করে। আবার পরর্তিতে ২০১২ সালে নতুন চুক্তিতেও তাদের কাছ থেকে একই ভাবে ৭% হারে মূল্য বৃদ্ধির চুক্তি হয়। কিন্তু আমেরিকান সরকার এখানে বাধা দিয়ে সেই দফা ডোমেইন এর মূল্য বৃদ্ধির চুক্তি বানচাল করে দেয়। এ জন্য তার পরের ৬ বছরে ডোমেইন এর কোনো মূল্য বৃদ্ধি হয়নি। কিন্তু পরবর্তি চুক্তিতে হয়তো আবারও দাম বাড়তে পারে, বলা যায়না। এভাবে মূল্যা বৃদ্ধি হলে গ্রাহক পর্যায়েও মূল্য বৃদ্ধি পেতে পারে।

এ ক্ষেত্রে আপনি কি করতে পারেন?

ডট কম ডোমেইন এর দাম বৃদ্ধিতে সাধারন ব্যাবহারকারি হিসেবে আমাদের তেমন বেশি কিছু করনিয় নেই। তবে দাম বৃদ্ধির রিস্ক না নিতে চাইলে আপনি একটি কাজ করতে পারেন, তা হলো পুরো ১০ বছরের জন্য ডোমেইন নেম নিয়ে নিতে পারেন আপনি, সে ক্ষেত্রে দাম বাড়লেও তার কোনো প্রভাব ১০ বছরে আপনার ওপর পড়বে না।

ডোমেইন এর দাম নিয়ে আপনার মতামত কমেন্ট এর মাধ্যমে আমাকে জানাতে ভুলবেন না!

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar