চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

গুটেনবার্গ এডিটর কেন সবার ব্যাবহার করা উচিৎ?

/
/
/
363 Views

ওয়ার্ডপ্রেস 5.0 এর সাথে ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ এডিটর এর যাত্রা শুরু হয়। এই নতুন আপডেট এ আগের ওয়ার্ডপ্রেস এডিটরের চেয়ে অনেক পরিবর্তন হয়েছে। এ কারনে অনেক ব্যাবহারকারী গুডেনবার্গ এডিটরে যেতে ভয় পাচ্ছেন। তবে নতুন ভার্শনে আপডেট করেও আপনি চাইলে ওয়ার্ডপ্রেস এর ক্লাসিক এডিটর একটি প্লাগইন ইন্সটল করেই ব্যাবহার করতে পারবেন। গুটেনবার্গ এডিটর ব্যাবহারকরী ও ডেভেলপারদের জন্য অনেক কিছুই সহজ করে দিয়েছে। ওয়ার্ডপ্রেস সিকিউরিটির জন্য হলেও আপনার ওয়ার্ডপ্রেস নিয়মিত আপডেট করা প্রয়োজন। কেন আপনার গুটেনবার্গ এডিটর ব্যাবহার করা উচিৎ চলুন দেখে নেওয়া যাক:

১. ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের ভবিশ্যত গুটেনবার্গেই রয়েছে

গুটেনবার্গ আপডেট এর ফলে অনেক বেশি পরিবর্তন সাধন হয়েছে। এতে বিভিন্ন জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী, React.js ব্যাবহার করে ওয়ার্ডপ্রেস এর বিভিন্ন ফিচার যুক্ত করতে পারবেন। এমনকি React.js তেমন জানা না থাকলেও গুটেনবার্গ ব্লক তৈরি করা যাবে।

২. ইউজার এক্সপেরিয়েন্স অনেক উন্নত

বর্তমান যুগে ইউজার এক্সপিরিয়েন্স অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। ইউজার কোনো সাইট বা সার্ভিস ব্যবহারে যত সহজে সবকিছু পাবে তত ভালো। উধাহরন হিসেবে জিমেইল এর নতুন লে আউটের কথা বলা যায়। এখানে নতুন ইমেইল লোড হওয়ার জন্য পেজ নতুন করে লোড করার প্রয়োজন নেই। ঠিক তেমনই বেশ ভালো ইউজার এক্সপিরিএন্স এসেছে। এখন অ্যাডমিন ইন্টারফেস অনেক রিসপন্সিভ এবং পেজের পরিবর্তন দেখার জন্য পেজ রিলোড করার প্রয়োজন নেই।

৩. নতুন মার্কেটের দ্বার খুলে দেবে গুটেনবার্গ এডিটর

নতুন এই আপডেট এর কারনে অনেক প্লাগইন নতুন করে তৈরি করার প্রয়োজন। তাই ডেভেলপারদের জন্য এই সেক্টরে অনেক সুযোগ রয়েছে। গুটেনবার্গ আপডেট এর পর নতুন এই সুযোগ কাজে লাগিয়ে এ সেক্টরে কাজ করতে পারে। তাই যে কেউ এই নতুন টেকনোলজি নিয়ে কাজ করে ভালো কিছু করতে পারবে।

আমার নিজের গুটেনবার্গ এর ফিচার গুলো অনেক ভালো লেগেছে। তবে আপনার নিজের এটি ভালো না লাগলে প্লাগইন ব্যাবহার করে ক্লাসিক এডিটর ব্যাবহার করতে পারলেও এক সময় গুটেনবার্গে আপনাকে আসতেই হবে। তাই এই পরিবর্তন এখনই শুরু করতে পারেন। ওয়ার্ডপ্রেস গুডেনবার্গ আপডেট নিয়ে আপনি কি ভাবছেন তা কমেন্টে জানান।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar