চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

ফুল টাইম ওয়েব ডেভেলপার হওয়ার জন্য ৩ টি টিপস

/
/
/
404 Views

লেখাপড়া বা কাজের অবসরে টুকটাক ওয়েব ডেভেলপমেন্ট শিখে হয়তো পার্ট টাইম কিছু কাজও করছেন আপনি। এখন চাচ্ছেন ফুল টাইম এই সেক্টরে চলে আসতে। এ ক্ষেত্রে সবকিছু ভেবে চিন্তে সময় নিয়ে আপনাকে এই পদক্ষেপটি নিতে হবে। পার্ট টাইম ও ফুল টাইম কাজের ধরন ও শুরুতে ফুল টাই ডেভেলপমেন্ট কাজ পাওয়াটা একটু শক্ত হতে পারে। তাই শুরুর জন্য কিছু টিপস নিয়ে আমার আজকেই এই লেখা:

১. কিছু টাকা জমিয়ে নিন সামনের দিনগুলোর জন্য

ফুল টাইম কাজে নেমে পড়লেই যে শুরুতেই সবসময় কাজ পাওয়া যাবে এবং ভালো ইনকাম হবে – এমনটি না-ও হতে পারে। তাই খারাপ সময়ের পূর্ব প্রস্তুতি নিয়েই কাজ শুরু করা উচিৎ। আপনি যদি বর্তমানে অন্য কোনো প্রফেশনে থাকেন, তাহলে সেখানে কাজ করে তার আয় হতে অন্তত পরবর্তি ৬ মাসের খরচের টাকা জমিয়ে নিন। এতে কোনো কারনে প্রথম কয়েক মাস আশানুরুপ কাজ না পেলেও আপনার চলতে কোনো সমস্যা হবে না। বড় কোনো পদক্ষেপ নিতে গেলে টাকার প্রয়োজনই সবচেয়ে বড় বাধা হয়ে দাড়ায়, তাই আগে সঞ্চয় করে তারপর নতুন যাত্রা শুরু করুন।

২. পার্ট টাইম কাজ আপনার প্রয়োজন ও লক্ষ্য অনুযায়ী বেছে নিন

ফুল টাইম কাজ হিসেবে আপনি যেই কাজগুলো ভবিশ্যতে করতে চান, বর্তমানে পার্ট টাইম কাজগুলোও সে রকমই বেছে নিন। অর্থাৎ, আপনি যদি ফুল টাইম কাজ হিসেবে থিম ডেভেলপমেন্ট করতে চান, তবে বর্তমানে পার্ট টাইম কাজ হিসেবে ওয়েবসাইট মেইনটেনেন্স জাতীয় কাজ না করে থিম ডেভেলপমেন্ট এর সাথে জড়িত কোনো কাজ করতে থাকুন। এতে একদিকে যেমন আপনার পছন্দের কাজের চর্চা হবে, তেমনি চর্চার জন্য পারিশ্রমিক ও পাবেন!

৩. নিয়মিত কোডিং করুন ও শিখতে থাকুন

শুধু কোডিং কেন, কোনো সেক্টরেই শেখার কোনো শেষ নেই। ডেভেলপমেন্ট সেক্টরেও প্রতিনিয়ত নতুন নতুন টেকনোলোজি আসছে এবং নতুন কিছু যুক্ত হচ্ছে। তাই আপনার কাজ ধরে রাখতে এবং প্রতিযোগিতায় টিকে থাকতে নিয়মিত কোডিং করতে থাকুন।

ওপরের বিষয়গুলো অনুসরণ করে আপনি ওয়েব ডেভেলপমেন্ট এর স্বাধীন পেশায় আসতে পারেন। চাকুরি জীবনের একঘেয়েমী ত্যাগ করে ডেভেলপমেন্ট এর মুক্ত পেশায় আপনাকে স্বাগতম!

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar