চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

ওয়ার্ডপ্রেসের স্প্যাম কমেন্ট বন্ধ করতে কি করবেন?

/
/
/
401 Views

ইন্টারনেটের শুরু থেকেই এক শ্রেণীর মানুষ এর অপব্যাবহার করে টাকা ইনকাম এর পথ খুঁজে বেড়াচ্ছে। অনাকাংক্ষিত অ্যাড থেকে শুরু করে স্প্যাম কমেন্ট ও স্প্যাম ইমেইল – সব জায়গাতেই স্প্যামারদের দেখা মেলে। ওয়েবসাইটে স্প্যামিং এর মাধ্যমে স্প্যামাররা নিজেদের ওয়েবসাইট লিংক প্রচার করা থেকে শুরু করে ম্যালওয়্যার ছড়ানো সহ বিভিন্ন ক্ষতিকর কাজ করে থাকে। তাই আপনার ওয়েবসাইটের ভিজিটরদের এমন সমস্যা থেকে বাঁচানোর জন্য ওয়েবসাইটে স্প্যাম কমেন্ট বন্ধ করার ব্যাবস্থা করতে হবে। নিচের বিষয়গুলো অনুসরন করে আপনি ওয়েবসাইটের স্প্যাম কমেন্ট বন্ধ করতে পারেন:

১. ক্যাপচা যোগ করুন

ওয়েবসাইটে ক্যাপচা যোগ করে স্প্যামিং রোধ করা সম্ভব। ক্যাপচা ব্যাবহার করে অটোমেটিক বট এর স্প্যাম কমেন্ট রোধ করা যায়। ক্যাপচা এর কারনে কমেন্টকরারী প্রকৃতপক্ষেই মানুষ কি-না তা যাচাই করা হয়। কিন্তু শুধু ক্যাপচা দিয়ে বট ব্লক করা গেলেও যেসব মানুষ সরাসরি নিজে স্প্যামিং করে, তাদের বন্ধ করা যায় না। এমনকি অনেক সাধারন ব্যাবহারকারীও ক্যাপচার কারনে বিরক্তবোধ করতে পারে। তাই এটি সবকিছু খেয়াল রেখেই ঠিক করতে হবে।

২. অ্যাকিসমেট প্লাগইন

এই প্লাগইনটি ডিফল্টভাবেই ওয়ার্ডপ্রেসের সাথে দেওয়া থাকে। আপনাকে শুধু এটি অ্যাকটিভ করে নিতে হবে। এর API Key এর ডেভেলপার থেকে নেওয়া যায়। অ্যাকিসমেট (Akismet) প্লাগইনটি ব্যাক্তিগত ব্যাবহারের জন্য ফ্রি, তবে ব্যাবসায়িক ব্যাবহারের জন্য কিছু ফি দিতে হয়।

৩. লিংক লিমিট করে দিন

একজন ইউজার কতগুলো লিংক কমেন্ট করতে পারবে তা লিমিট করার মাধ্যমে ওয়েবসাইটের স্প্যামিং নিয়ন্ত্রণ করা যায়। অনেক স্প্যামারই হ্যাকিং এর সাথেও জড়িত। তাদের শেয়ার করা লিংকে ভিজিটর গিয়ে বিভিন্ন ম্যালওয়্যার এর শিকার হতে পারে। তাই Settings থেকে Discussions সেকশনে আপনি এই সেটিংটি সেট করতে পারবে, যেখানে একজন ইউজার সর্বোচ্চ কতটি লিংক পোস্ট করতে পারবে তার লিমিটেশন দেওয়া যায়। এমনকি আপনি এই সেটিংস শুন্যও করে দিতে পারেন। এ ক্ষেত্রে লিংক সহ যে কোনো কমেন্ট অ্যাডমিন এর মেনুয়াল অ্যাপ্রূভাল পেতে হবে।

৪. স্প্যামিং এর সাথে জড়িত শব্দ গুলো ব্লক করে দিন

যে শব্দ গুলো স্প্যামিং কমেন্ট এ সবচেয়ে বেশি ব্যাবহার করা হয়, সেগুলো ব্লক করে দিয়ে আপনি আপনার ওয়েবসাইটে স্প্যামিং বন্ধ করতে পারবেন। এর জন্য Settings এর Discussion সেকশনে কমেন্ট ব্ল্যাকলিস্ট থেকে এটি করতে পারবেন। এছাড়া প্লাগইন ব্যাবহার করেও এ কাজটি করা যায়। প্লাগইন গুলো নিয়মিত ভাবে নতুন নতুন স্প্যামিং সম্পর্কিত শব্দ নিজে থেকেই যোগ করে নেয়।

স্প্যামাররা সবসময়ই বিভিন্ন রকম সমস্যার কারন। যদিও বেশিভাগ মানুষই স্প্যাম কমেন্টের দিকে তেমন একটি নজর দেয়না, তারপরও এর মাধ্যমে আপনার ভিজিটরদের বিভিন্ন ক্ষতি হওয়ার আশংকা থাকতে পারে। আপনি এর সাথে সরাসরি জড়িত না থেকেও আপনার ওয়েবসাইটে সেই কমেন্ট থাকার কারনে আপনাকেও দোষের অংশিদার করতে পারে। তাই ওয়েবসাইটে স্প্যাম কমেন্ট বন্ধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ আজই নিন!

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar