চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ফেভিকন যোগ করার পদ্ধতি

/
/
/
532 Views
img

যে কোনো ওয়েবসাইট ওপেন করার পর ব্রাউজার এর ট্যাবে ছোট যেই ছবি প্রদর্শন করে, সেটিই হলো ফেবিকন। ওয়েবসাইট এর ব্রান্ডিং এবং ইউজার এক্সপিরিএন্স বৃদ্ধির জন্য ফেভিকন অনেক সহায়ক ভুমিকা রাখে। একজন ইউজার যদি ব্রাউজারে অনেকগুলো ট্যাবও ওপেন করে রাখেন, আপনার ওয়েবসাইট এর ইউনিক ফেভিকন দিয়েই ভিজিটর আপনার ওয়েবসাইট চিনতে পারবেন।

ওয়ার্ডপ্রেসে ফেভিকন যোগ করার জন্য সাধারনত 512×512 সাইজের png ফাইল হলেই যথেষ্ট। কিন্তু আপনার ওয়ার্ডপ্রেস ভার্শন যদি 4.3 এরও আগের ভার্শন হয়ে থাকে, তাহলে আগে 16×16 অথবা 32×32 সাইজের .ico ফাইল তৈরি করতে হবে। বেশিভাগ ইমেজ এডিটর এ .ico ফাইল হিসেবে ফাইল সেভ করা যায় না। তাই এ ক্ষেত্রে আগে .png ফরম্যাটে সেভ করে, কোনো অনলাইন ফেভিকন মেকার দিয়ে .ico ফাইল তৈরি করে নিতে পারবেন।

ফেভিকন যোগ করার পদ্ধতি

ওয়ার্ডপ্রেসে ফেভিকন যোগ করার অনেক রকম উপায় থাকলেও, এটিই সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়। এর জন্য আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এরিয়াতে লগইন করে Appearance থেকে Customize বাটনে ক্লিক করুন। অ্যাডমিন এরিয়া অনেক স্লো মনে হলে তার সমাধান এখানে পাবেন । এবার, কাস্টমাইজ মেনু থেকে ‍Site Identity/Site Title/ Tagline and logo/ Site Logo and Header নামক মেনু অংশে ক্লিক করুন। এই নামটি বিভিন্ন থিম ভেদে বিভিন্ন রকম হয়ে থাকে। এবার আপনি Site Icon/Favicon আপলোড করার অপশন পাবেন। Select Image বাটনে ক্লিক করে নির্দিষ্ট .png ফাইলটি ওপেন করুন এরপর Save and Publish বাটনে ক্লিক করে আপনার পরিবর্তনটি কার্যকর করুন!

ব্যাস আপনার ওয়েবসাইটে ফেভিকন যোগ করার কাজ শেষ। এখন আপনার ওয়েবসাইটে যদি কোনো ক্যাশিং প্লাগইন ব্যাবহার করে থাকেন, তাহলে সাইট ক্যাশ ক্লিয়ার করে নিন এবং প্রয়োজনে আপনার ব্রাউজারের ক্যাশিং ও ক্লিয়ার করে নিন। এখন আপনি আপনার ওয়েবসাইটের ফেভিকন দেখতে পাবেন!

আপনার ওয়েবসাইট এর যদি কোনো লোগো না থাকে, এবং ফেভিকন কি দিবেন, তা বুঝতে না পারেন, তাহলে আপনার গ্র্যাভেটর ইমেজই ফেভিকন হিসেবে দিতে পারেন। এতে আপনার নিজস্ব ব্র্যান্ডিং এর পাশাপাশি ওয়েবসাটে আরেকটু প্রফেশনাল আমেজ আসবে। ওয়েবসাইটে ফেভিকন যোগ করতে নিয়ে যে কোনো সমস্যার মুখোমুখি হলে তা কমেন্টে জানান, আমি যত দ্রুত সম্ভব সাহায্য করার চেষ্টা করবো। এছাড়া আমার লেখা গুলো কেমন লাগছে এবং কিভাবে আরও ভালো হতে পারে জানালে আশা করি ভবিশ্যতে আরও ভালো লেখা আপনাদের কাছে নিয়ে আসতে পারবো। ভালো থাকবেন।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar