চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এরিয়া স্লো হলে করনিয় কি?

/
/
/
490 Views

ওয়ার্ডপ্রেসে কাজ করতে করতে অ্যাডমিন এরিয়া খুব স্লো মনে হচ্ছে? চলুন দেখে নেওয়া যাক অ্যাডমিন এরিয়া আরও দ্রুততর করার জন্য কিছু উপায়:

১. কানেকশন এর সমস্যা কি-না নিশ্চিত হোন: প্রথমেই আপনার যেই বিষয়টি খেয়াল রাখতে হবে তা হলো ওয়েবসাইট এর স্লো পারফর্মেন্স আপনার ইন্টারনেট কানেকশনের জন্য হচ্ছে কি-না। প্রয়োজনে অন্য ওয়েবসাইট গুলো ব্রাউজ করে দেখতে পারেন এবং রাউটার বা মডেম রিস্টার্ট করে দেখা যেতে পারে। এছাড়া ওয়েবাসাইট হোস্টিং সার্ভার এর সমস্যার কারনেও ওয়েবসাইট স্লো হয়ে থাকতে পারে। তাই এই বিষয়ে আপনার হোস্টিং প্রোভাইডার এর সাথে যোগাযোগ করুন।

২. ওয়েবসাইট এ সিডিএন (CDN) ব্যাবহার ও সঠিকভাবে অপ্টিমাইজ করুন: সিডিএন ব্যাবহারের ফলে হোস্টিং সার্ভার এর ওপর থেকে চাপ অনেকটা কমে যায়। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় CDN হলো Cloudflare, এটি ব্যাবহারে আপনার ওয়েবসাইট এর গতি অনেকটাই বৃদ্ধি পাবে। তবে এর পাফরমেন্স অপটিমাইজেশন এর সেটিংস অর্থৎ পেজ রুলস থেকে ওয়ার্ডপ্রেস এর অ্যাডমিন এরিয়ার পারফরমেন্স ও অ্যাপ ডিজেবল করে রাখতে হবে। কেননা এটি অ্যাডমিন এরিয়ার পারফরমেন্স এ সমস্যা করতে পারে।

৩. ক্যাশিং প্লাগেইন এর ক্ষেত্রে ডাটাবেজ ও অবজেক্ট ক্যাশিং (Caching) বন্ধ রাখুন: ওয়েবসাইট এ সঠিকভাবে ক্যাশিং করার ফলে ওয়েবসাইট এর স্পিড অনেক ভালো হয়। তবে নতুন অনেকেই ক্যাশিং প্লাগইন এর সেটিংস সমুহের সাথে পরিচিত না থাকায় সব ধরনের ক্যাশিং ই চালু করে দেয় যা বেশিভাগ ক্ষেত্রেই হিতে-বিপরিত হতে পারে।  ডাটাবেইজ ও অবজেক্ট ক্যাশিং করলে সেই ক্যাশিং এর সেই তথ্য সার্ভার এর র‌্যাম এ জমা হয়ে থাকে। বেশিভাগ ব্যাবহারকারি যেহেতু শেয়ার্ড হোস্টিং সার্ভার ব্যাবহার করেন, সেহেতু র‌্যামের ওপর কিছুটা চাপ পড়লেও তা ওয়েবাসাইট অনেকটাই স্লো করে দিতে পারে। তাই এই ডেডিকেটেড সার্ভার না হলে এই অপশন গুলো বন্ধ রাখতে হবে।

৪. অপ্রয়োজনীয় প্লাগইন ও থিম আনইন্সটল করে দিন: অপ্রয়োজনীয় এবং অব্যাবহৃত থীম অনেক সময় ওয়েবসাইট ধীরগতির কারন হতে পারে। তাই এগুলো রিমুভ করে দিন।

৫. ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট থীম ব্যাবহার করে দেখুন: আপনার বর্তমান থীম এর পরিবর্তে ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট থিম এ পরিবর্তন করে দেখুন ওয়েবসাইট এর গতির কোনো পরিবর্তন হয় কি-না। যদি স্পিড কিছুটা ভালো দেখতে পান, সে ক্ষেত্রে বুঝতে হবে যে আপনার বর্তমান থিম এর অপ্টিমাইজেশন এ সমস্যা রয়েছে।

এছাড়াও আরও অসংক্ষ্য কারনেই ওয়র্ডপ্রেস ওয়েবসাইট ধীরগতির হয়ে যেতে পারে। ওপরের ধাপ গুলো সবচেয়ে কমন কিছু সমস্যার সমাধান। আপনার জানা ভালো অন্য কোনো সমাধান থাকলে কমেন্টে তা জানাতে পারেন। এছাড়া আরও সমাধান পেতে বিষয়টি কমেন্টে লিখুন। আপনার মতামত সবসময়ই আমার কাম্য। ভালো থাকুন!

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar