চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

ওয়ার্ডপ্রেস ডট কম ব্লগ এ কিভাবে কাস্টম ডোমেইন যোগ করবেন?

/
/
/
104 Views
img

ব্যাক্তিগত বা প্রতিষ্ঠানের ব্লগ যদি আপনার ওয়ার্ডপ্রেস ডট কম এ থেকে খাকে, তাহলে আপনি জানেন যে, এই ব্লগ এর ইউআরএল হয়ে থাকে অনেকটা এ রকম: yoursite.wordpress.com তবে আপনি চাইলে আপনার নিজস্ব ডোমেইন সেই ব্লগে যোগ করে আপনার ব্লগটিকে yoursite.com করে ফেলতে পারবেন। এর দুটি উপায় রয়েছে,

১. ওয়ার্ডপ্রেস থেকেই ডোমেইন রেজিস্ট্রেশন করা

২. অন্য কোথাও থেকে রেজিস্টার করা ডোমেইন ওয়ার্ডপ্রেস এ যোগ করা

আজ আমি দেখাবো কিভাবে অন্য কোথাও রেজিস্টার করা ডোমেইন আপনি ওয়ার্ডপ্রেস ডট কম ব্লগে যোগ করতে পারবেন। এই ডোমেইন যোগ করার পদ্ধতি ফ্রি নয়, এ জন্য প্রায় ১০ ডলার করে বাৎসরিক খরচ করতে হয়। তাই আপনি চাইলে পুরো ওয়ার্ডপ্রেস ব্লগটিও সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেসে নিয়ে আসতে পারবেন, যেখানে পুরো কনট্রোল আপনার হাতেই থাকবে।

ওয়ার্ডপ্রেস ডট কম এ ডোমেইন যোগ করার জন্য ব্লগ এর ড্যাসবোর্ড এ লগইন করে Upgrades এর পাশে থাকা তির চিহ্নে ক্লিক করে Domains অপশন সিলেক্ট করুন।

পরবর্তি পেজের বক্সে আপনি যেই ডোমেইন টি যোগ করতে চাচ্ছেন, সেই ডোমেইনটি টাইপ করে Add Domain to Blog বাটনে ক্লিক করুন। এবার ওয়ার্ডপ্রেস আপনার ডোমেইন এর নেমসার্ভার পরিবর্তন করার বার্তা দেখাবে। আপনার ডোমেইন ম্যানেজমেন্ট এর গিয়ে পূর্বে থাকা নেমসার্ভার পরিবর্তন করে ns1.wordpress.com, ns2.wordpress.com, ns3.wordpress.com দিয়ে দিন। এরপর ডিএনএস আপডেট এর জন্য প্রয়োজনিয় সময় (সর্বোচ্চ ২৪ ঘন্টা লাগতে পারে) Try Again বাটনে ক্লিক করুন।

এবার ওয়ার্ডপ্রেস থেকে আপনার ডোমেইন যোগ করা সার্ভিস এর মুল্য দেখানো হবে। এখান থেকে Map Domain বাটনে ক্লিক করুন।

এবার আপনি কোন পেমেন্ট গেটওয়ে দিয়ে পেমেন্ট করতে চান, তা সিলেক্ট করে পেমেন্ট করে দিন।

বাংলাদেশ থেকে এ ধরনের পেমেন্ট করা অনেকের কাছেই সুযোগ না থাকতে পারে। এ ক্ষেত্রে আপনার জন্য ভালো উপায় হলো আপনার ফ্রি ওয়ার্ডপ্রেস সাইটটিকে সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে রুপান্তর করে নিন।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে নিজের কাস্টম ডোমেইন যোগ করার ফলে তা ওয়েবসাইট এর ব্র্যান্ডিং বৃদ্ধিতে ব্যাপকভাবে সাহায্য করে। এ বিষয়ে যে কোনো সাহায্যের প্রয়োজন হলে নিচে কমেন্টের মাধ্যমে জানান, আমি যত দ্রুত সম্ভব সমাধান দেওয়ার চেস্টা করবো।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar