চৌকাঠ ব্লগ

নতুন জেনারেশন এর ব্লগ

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কিভাবে এসএসএল সার্টিফিকেট ইন্সটল করবেন?

/
/
/
99 Views
img

আপনার নিজস্ব সার্ভারে অথবা শেয়ার্ড সার্ভারে এসএসএসল সার্টিফিকেট ইন্সটল করার পর তা সরাসরি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে অ্যাপ্লাই হয় না। এ জন্য কিছু কাজ করতে হয়। আজ আমরা দেখবো কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে এসএসএল সার্টিফিকেট সেটআপ করা যায়। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ওয়েবসাইটটি যদি একেবারে নতুন হয়

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট যদি একেবারে নতুন হয়ে থাকে, তাহলে এসএসএল সেটআপ করা অনেক সহজ। ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এরিয়াতে লগইন করে Settings থেকে General এ গিয়ে WordPress Address (URL) এবং ‍Site Address (URL) এই দুটি যেখানে http:// আপনার ডোমেইন ছিলো, তা পরিবর্তন করে https সহ আপনার ডোমেইন দিয়ে দিলেই হয়ে যাবে।

ওয়েবসাইট একদম নতুন না হলে

আপনার ওয়েবসাইট যদি একদম নতুন না হয়, তাহলে ওপরের ধাপ অনুসরন করে কাজ না-ও হতে পারে। এ ক্ষেত্রে আপনি চাইলে মেনুয়ালি সেটআপ করতে পারেন, হবে আগে দেখে নেই সহজ আরেকটি উপায়।

Really Simple SSL প্লাগইন এর মাধ্যমে আপনি অটোমেটিক ভাবে ওয়েবসাইটে এসএসএল সেটআপ করে নিতে পারেন। এ জন্য প্লাগইন টি ইন্সটল করে অ্যাকটিভ করলেই তা অটোমেটিক আপনার ওয়েবসাইটে এসএসএল সেটিংস ঠিক করে নেবে। যদি অটোমেটিক কাজ না হয়, তাহলে Settings থেকে ‍SSL এ গিয়ে চেক করে নিন যে প্লাগইন টি আপনার এসএসএল ডিটেক্ট করে তা ইনেবল করেছে কি-না।

এই প্লাগইন যেই কাজ গুলো করে, তা হলো:

  • সাইট ইউআরএল এবং হোম আউআরএল এইচটিটিপিএস এ পরিবর্তন করে
  • জাভাস্ক্রিপ্ট বা .htaccess এর মাধ্যমে ভিজিটরদের http:// থেকে অটোমেটিক https:// এ রিডাইরেক্ট করে।
  • http:// কনটেন্ট গুলো https:// এ পরিবর্তন করে।
  • ওয়ার্ডপ্রেসে এসএসএল চালু করার ফলে সার্ভারে অন্য কোনো সমস্যা হলে তা-ও সমাধানের চেষ্টা করে।

তাই এই প্লাগইন ব্যাবহার করেই আপনার ওয়েবসাইটে এসএসএল ইনেবল করতে পারবেন। তবে আপনি যদি প্লাগইন ইন্সটল না করে মেনুয়ালি করতে চান, সেই জন্য যা করতে হবে:

.htaccess ফাইল ওপেন করে নিচের কোড টি বসিয়ে দিন:
RewriteEngine On

RewriteCond %{HTTPS} off

RewriteRule ^(.*)$ https://%{HTTP_HOST}%{REQUEST_URI} [L,R=301]

আপনি যদি ওয়ার্ডপ্রেস মাল্টি সাইট ব্যাবহার করেন, তাহলে এর অ্যাডমিন এরিয়া ইনক্রিপ্ট করার জন্য wp-config.php ফাইল ওপেন করে তাতে নিচের কোড টি যোগ করে দিন:

define(‘FORCE_SSL_ADMIN’, true);

উকমার্স (WooCommerce) ওয়েবসাইট এর জন্য আরেকটি অতিরিক্ত ধাপ হলো, অ্যাডমিন এরিয়ার WooCommerce থেকে Settings> Checkout থেকে Force Secure Checkout অপশন টি ইনেবল করে সেটিংস Save করুন।

ব্যাস, আপনার ওয়েবসাইটে সফলভাবে এসএসএল ইন্সটল করে আপনার নিজের এবং ভিজিটরের নিরাপত্তা বৃদ্ধি করায় আপনাকে অভিনন্দন! এসএসএল সেটআপ এর যে কোনো পর্যায়ে কোনো সমস্যার মুখোমুখি হলে বা অন্য কোনো প্রশ্ন থাকলে তা কমেন্টে জানান।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar