এসএসএল কিএসএসএল কি

এসএসএল (SSL) সার্টিফিকেট কি, তা নিয়ে আমার আগের পোস্ট এ বিস্তারিত লেখার চেষ্টা করেছি। এই পোস্টে আপনাকে জানানোর চেষ্টা করবো এই এসএসএল সার্টিফিকেট আসলে কোথা থেকে পাবেন এবং তা আপনার ওয়েবসাইট এ কিভাবে যুক্ত করবেন।

এসএসএল সার্টিফিকেট কোথায় পাওয়া যাবে?

এসএসএল সার্টিফিকেট সাধারনত ২ উপায়ে পাওয়া যায়।

১. হোস্টিং প্রোভাইডার এর মাধ্যমে।

২. সরাসরি সার্টিফিকেট অথোরিটি থেকে।

এই দুই অপশন এর মধ্যে প্রায় বেশিভাগ ক্ষেত্রেই ব্যাবহারকারীরা হোস্টিং প্রোভাইডার থেকেই এসএসএল নিয়ে থাকে। এসএসএল সার্টিফিকেট পেইড এবং ফ্রি দুই রকমেরই পাওয়া যায়। আবার পেইড এসএসএল সার্টিফিকেট এর মধ্যেও বিভিন্ন রকমের সার্টিফিকেট রয়েছে। তাই ওয়েবসাইট হোস্টিং নেওয়ার সময় আপনার ডোমেইন হোস্টিং প্রোভাইডার এসএসএল সার্টিফিকেট সাথে দেয় কি-না তা জেনে নিবেন।

ফ্রি এসএসএল সার্টিফিকেট এর সেক্টর পুরোপুরি পাল্টে গেছে লেটস ইনক্রিপ্ট (Let’s Encrypt) আসার পর থেকেই। লেটস ইনক্রিপ্ট অথোরিটি সকলের জন্য বিনামূল্যে এসএসএল সার্টিফিকেট দেওয়ার সুবিধা নিয়ে এসেছে এবং এটি ব্যাবহার করেই বেশিভাগ হোস্টিং কোম্পানি ফ্রি এসএসএল সার্ভিস দিয়ে থাকে।

কিভাবে এসএসএল সার্টিফিকেট ইন্সটল করবো?

অনেক হোস্টিং সার্ভারে হোস্টিং অ্যাক্টিভ হওয়ার ২৪ ঘন্টার ভেতর এসএসএল সার্টিফিকেট অটোমেটিক ভাবে একটিভ হয়ে যায়। আবার কোনো কোনো ক্ষেত্রে কাস্টমারের মেনুয়ালি এসএসএল সার্টিফিকেট সেটআপ করতে হতে পারে। এই সেটআপ করার জন্য সার্ভারের ধরনভেদে ইন্সটলেশন প্রকৃয়া কিছুটা আলাদা হয়ে থাকে।

শেয়ার্ড হোস্টিং এর ক্ষেত্রে এসএসএল ইন্সটল

যে সকল হোস্টিং লেটস ইনক্রিপ্ট দিয়ে এসএসএল সার্ভিস প্রদান করে, তাদের ক্ষেত্রে হোস্টিং কনট্রোল প্যানেলে লেটস ইনক্রিপ্ট ইন্সটল করার জন্য লেটসইনক্রিপ্ট আইকন থাকে। সেখান থেকেই আপনি আপনার ওয়েবসাইটে এসএসএল ইন্সটল করতে পারেন। এছাড়া যদি হোস্টিং এর কোনো এসএসএল সার্টিফিকেট না-ই থাকে, তারপরও আপনি হোস্টিং প্রোভাইডারদের সাথে যোগাযোগ করে শেল এক্সেস নিয়ে মেনুয়ালি সার্টবট (Certbot) এর মাধ্যমে লেটসইনক্রিপ্ট ইন্সটল করতে পারবেন। এই পদ্ধতি অনুসরন করে ভিপিএস অথবা ডেডিকেটেড সার্ভারেও নিজেই বিনামূল্যে এসএসএল যোগ করতে পারবেন।

হোস্টিং এর সাথে এসএসএল ইন্সটল করার পরও আপনার ওয়েবসাইট ভিজিট করলে যদি আপনি এসএসএল দেখতে না পান, তাহলে মেনুয়ালি আপনার ডোমেইন এড্রেস এর সামনে http:// এর পরিবর্তে https:// যোগ করে দেখুন এসএসএল দেখাচ্ছে কি-না। যদি দেখায়, তাহলে এসএসএল অ্যাক্টিভ সফল হয়েছে। এখন শুধু আপনার ভিজিটরদের http:// অ্যাড্রেস থেকে https:// এড্রেস এ অটোমেটিক রিডাইরেক্ট করে নিতে হবে যা আমার পরবর্তি লেখা তে তুলে ধরবো।

By রাইসুল মুশফেক

টেক লাইফ নিয়ে সাজানো এই ব্লগে আপনাকে স্বাগতম। উপস্থাপিত বিষয়সমুহে আপনাদের কিছুটা সাহায্য করতে পারলেও আমি আনন্দিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *