এক্সপায়ার্ড ডোমেইনএক্সপায়ার্ড ডোমেইন

ডোমেইন নেম রিনিউ করা না হলে একটি নির্দিষ্ট সময় পর সেই ডোমেইন এক্সপায়ার্ড হয়ে যায় এবং নতুন করে রেজিস্ট্রেশন করার জন্য অ্যাভেইলেবল হয়। অনেক মানুষ আছেন, যারা এমন এক্সপায়ার্ড ডোমেইন এর জন্যই বসে থাকেন এবং পাওয়ার সাথে সাথেই রেজিস্ট্রেশন করে ফেলেন। এক্সপায়ার্ড ডোমেইন যারা কিনে থাকেন, তারা মাঝে মধ্যে ডোমেইন গুলো তাদের ওয়েবসাইটে ব্যাবহার করলেও অনেক ডোমেইন ইনভেস্ট হিসেবে অনেক সময় কিনে থাকেন। একটি নির্দিষ্ট ডোমেইন, পরবর্তিতে কেও বেশি দামে নিতে পারে সেই আশায় অনেকেই ডোমেইন ইনভেস্ট করে থাকে। ডোমেইন ইনভেস্ট বিভিন্ন ভাবেই হয়ে থাকে, যেমন:

  • ডোমেইন এর মালিক থেকে ডোমেইন সরাসরি কিনে নেওয়া।
  • রেজিস্ট্রেশন হয়নি, এমন কোনো ডোমেইন কিনে নেওয়া।
  • এক্সপায়ার হয়ে যাওয়া ডোমেইন কিনে নেওয়া।

এখন, আপনি ডোমেইন এ ইনভেস্ট করার জন্য- অথবা নিজের ওয়েবসাইটে ব্যাবহারের জন্য, যে কাজের জন্যই এক্সপায়ার্ড ডোমেইন খুঁজুন না কেন, এগুলো নিবার্চনের সময় কিছু বিষয় খেয়াল রাখতে হবে। ভালো এক্সপায়ার্ড ডোমেইন খুঁজে পাওয়ার পথ নিয়েই আমার আজকের এই লেখা।

কোথায় এক্সপায়ার্ড ডোমেইন পাওয়া যাবে?

প্রতিদিন সারা বিশ্বে লক্ষ লক্ষ ডোমেইন এক্সপায়ার্ড হয়ে যাচ্ছে। এর মধ্যে ভালো-খারাপ সব ধরনের ডোমেইন ই রয়েছে। এক্সপায়ার্ড ডোমেইন খুঁজে পাওয়ার জন্য বেশ কিছু টুলস রয়েছে। নেমজেট, ড্রপক্যাচ সার্ভিস গুলো অকশন এর মাধ্যমে এক্সপায়ার্ড ডোমেইন বিক্রি করে। তাদের ওয়েবসাইটে দেখানো ডোমেইন গুলো বেশ আকর্ষণীয় হলেও দাম অকশন এর কারনে কিছু বেশি হতে পারে। তবে ভালো ডোমেইন এর ক্ষেত্রে দাম তেমন কোনো ফ্যাক্টর না।

আবার আপনি যদি ফ্রি এক্সপায়ার্ড ডোমেইন খুঁজে পেতে চান, তার জন্যও বেশ ভালো অপশন রয়েছে, আর তা হলো এক্সপায়ার্ড ডোমেইন.নেট। এদের সার্চ ফিল্টার ব্যাবহার করে নিচের ক্রাইটেরিয়া গুলো ব্যাবহার করে ডোমেইন খুঁজতে পারেন এবং পরবর্তিতে সেই ডোমেইন কিনে নিতে পারবেন।

ভালো এক্সপায়ার্ড ডোমেইন এর খোঁজে

ভালো ডোমেইন অনেক সময় ভালো ডোমেইন অথোরিটি সহ পাওয়া যায়। এগুলো খুঁজে পেতে হলে নিচের বিষয় গুলো খেয়াল রাখুন:

  • ডোমেইনটির অন্য এক্সটেনশন (যেমন .net, .org, .xyz) অন্য কেউ কিনে নিয়েছে মানে সেই ডোমেইন নেম এর ভালো চাহিদা রয়েছে। তাই এমন ডোমেইন নিন।
  • ডিকশনারিতে রয়েছে এমন ইংরেজী শব্দের চাহিদা সাধারনত বেশি থাকে, তাই এ ধরনের ইংরেজী ডোমেইন খুঁজুন।
  • ডোমেইন এর ভেতর হাইফেন থাকা যাবে না।
  • কোনো সার্চ টপিক এর সাথে মিলে যায় এমন ডোমেইন খুঁজুন।
  • ডোমেইন এর রেজিস্ট্রেশন ডেট অনেক আগের অর্থাৎ বেশি বয়সের ডোমেইন খুঁজলে অনেক ফালতু ডোমেইন সার্চ থেকে বাদ দেওয়া সম্ভব।
  • ছোট ডোমেইন, ভালো ডোমেইন মাথায় রাখুন।

নিয়মিত এক্সপায়ার্ড ডোমেইন এর মার্কেটে নজর রাখতে রাখতে মাঝে মাঝেই অনেক ভালো ডোমেইন এর সন্ধান পেয়ে যাবেন। এক্সপায়ার্ড ডোমেইন এর জগৎে আপনাকে স্বাগতম।

By রাইসুল মুশফেক

টেক লাইফ নিয়ে সাজানো এই ব্লগে আপনাকে স্বাগতম। উপস্থাপিত বিষয়সমুহে আপনাদের কিছুটা সাহায্য করতে পারলেও আমি আনন্দিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *